দাউদকান্দিতে সরকারি প্রাথমিকে ম্যানেজিং কমিটির নির্বাচন ২৯ নভেম্বর, স্নাতক ছাড়া সভাপতি নয়

0 1,755

||নিজস্ব প্রতিনিধি||

দাউদকান্দি উপজেলার ১৪৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২৯ শে নভেম্বর ২০২০ খ্রি.।

সরকারি প্রাথমিক বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি পদে নির্বাচন করতে হলে প্রার্থীকে অবশ্যই অনার্স (স্নাতক) পাশ হতে হবে। একই সাথে প্রার্থীর সন্তানকেও ওই শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র হতে হবে (নিকটতম মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক যদি নির্বাচনে অংশগ্রহণ করে, সেক্ষেত্রে তার জন্য সন্তান পড়া আবশ্যক নয়)- এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এছাড়া নীতিমালায় আরো রয়েছে, বিদ্যালয়ের বিদ্যোৎসাহী পুরুষ ও মহিলার প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম এসএসসি ও সমমানের এবং প্রার্থীর সন্তানকে অবশ্যই উক্ত বিদ্যালয়ের শিক্ষার্থী হতে হবে।

দাউদকান্দি উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয় ম্যানেজিং কমিটির নির্বাচনে মনোনয়নপত্র বিতরণ ও জমা দেওয়ার তারিখ ১০ নভেম্বর হতে ১৫ নভেম্বর পর্যন্ত। প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই ১৬ নভেম্বর। নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৭ নভেম্বর।

উপজেলা সহকারী শিক্ষা অফিসার (সহকারী রিটার্নিং অফিসার) কর্তৃক প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ হবে ১৮ নভেম্বর। প্রার্থীদের নির্বাচনী প্রতীক বরাদ্দ হবে ১৯ নভেম্বর। চূড়ান্ত অভিভাবক সদস্য নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৯ নভেম্বর ২০২০

এর আগে প্রাইমারি স্কুলের ব্যবস্থাপনা কমিটিতে সভাপতি হওয়ায় কোনো শিক্ষাগত যোগ্যতার কোনো শর্ত ছিল না। নতুন নীতিমালায় ১১ সদস্যের ব্যবস্থাপনা কমিটির মেয়াদ হবে ৩ বছর। কমিটির সদস্য সচিব থাকবেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক।

দাউদকান্দি উপজেলা পরিষদ মেজর মোহাম্মদ আলী (অব.) বলেন, একজন সচেতন রাজনৈতিক ও শিক্ষা অনুরাগী হিসেবে আমি গত ২০১৫ সালে নির্বাচনে জয়ী হয়ে সরকারের কাছে অনুরোধ জানিয়েছিলাম,মাধ্যমিক ও প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের শিক্ষার মানোন্নয়ন এবং আধুনিক শিক্ষা বিস্তারে বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটিতে যেন সভাপতি প্রার্থীদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অনার্স (স্নাতক) পাস করা হয়। মহান আল্লাহতালার কাছে লাখো কোটি শুকরিয়া তিনি আমার কথা রেখেছেন।মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাছে আমি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি তিনি এমন একটি যুগোপযোগী সিদ্ধান্ত গ্রহণ করার জন্য।

নির্বাচন নিয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার নুরুল ইসলাম বলেন, সরকার নির্ধারিত সময়ের মধ্যেই দাউদকান্দি উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয় ম্যানেজিং কমিটির নির্বাচন অনুষ্ঠিত হবে। এবং মানসম্মত শিক্ষা এবং শিক্ষার্থীদের উন্নত শিক্ষা ব্যবস্থা নিশ্চিতে সভাপতি দের স্নাতক পাস নির্ধারণ করায় তারা মানসম্মত শিক্ষা নিশ্চিত হয়ে কাজ করবে বলে তিনি আশা প্রকাশ করেন। এ বিষয়ে ২০১৫ সালে দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর মোহাম্মদ আলী(অব.) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কাছে প্রাথমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতিদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক পাস উল্লেখ করে তিনি আবেদন করেছিলেন বলে তিনি উল্লেখ করেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.