বঙ্গবন্ধু পরিষদের প্রেসিডিয়াম সদস্য হলেন, দাউদকান্দির ড. কামালউদ্দিন আহমদ

0 53

||নিজস্ব প্রতিনিধি||
বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের প্রেসিডিয়াম সদস্য মনোনীত হয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ট্রেজারার ও বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. কামালউদ্দিন আহমদ।

মঙ্গলবার (১৩ জুলাই) বঙ্গবন্ধু পরিষদের এক প্রেস বিজ্ঞপ্তিতে নতুন প্রেসিডিয়াম সদস্যদের নামের তালিকা প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বঙ্গবন্ধু পরিষদের সাথে সংশ্লিষ্ট বুদ্ধিজীবীগণের মধ্যে অনেকের মৃত্যু ও শারীরিক অসুস্থতাজনিত অনুপস্থিতির কারণে সৃষ্ট শূন্যতা পূরণের জন্য বিশিষ্ট বুদ্ধিজীবীদের সমন্বয়ে একটি প্রেসিডিয়াম সেল গঠন করা জরুরি। করোনা অতিমারির কারণে প্রস্তুতি থাকা সত্ত্বেও জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত সম্ভব না হওয়ায় কাউন্সিলের অনুমোদন সাপেক্ষে নতুন প্রেসিডিয়াম সদস্য মনোনীত করা হয়েছে।

এ দিকে, বঙ্গবন্ধু পরিষদের প্রেসিডিয়াম সদস্য হওয়া প্রসঙ্গে অধ্যাপক ড. কামালউদ্দিন আহমদ দৈনিক অধিকারকে বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনককে হত্যার পর বঙ্গবন্ধুর আদর্শ, চিন্তা-চেতনা ও দর্শন নিয়ে বঙ্গবন্ধু পরিষদ কাজ করেছে। দুঃসময়ে রাজপথে বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে সরব ছিল সংগঠনটি। আমি সংগঠনের সাথে দুঃসময়ে সক্রিয় হয়ে রাজপথে সোচ্চার থেকেছি। সুতরাং আমার ওপর অর্পিত দায়িত্ব পালনে আমি যথাযথ চেষ্টা করব। বিশেষ করে তরুণ প্রজন্মের মাঝে মুক্তিযুদ্ধের চেতনা এবং বঙ্গবন্ধু আদর্শ ও তার দর্শন প্রতিফলনে কাজ করে যাব।

তিনি বলেন, বর্তমানে আমি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক দায়িত্ব পালন করছি। এই যায়গা থেকে আমার বঙ্গবন্ধুর আদর্শ ও তার দর্শন নিয়ে কাজ করার সুযোগ রয়েছে। আশা করি করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে মুজিবশতবর্ষ নিয়ে আমাদের পরিকল্পনা বাস্তবায়ন করতে সক্ষম হব। বিশেষ করে সেমিনার-সিম্পোজিয়াম আয়োজনের মাধ্যমে বঙ্গবন্ধুর আদর্শ ও তার দর্শন তুলে ধরা সম্ভব হবে।

উল্লেখ্য, অধ্যাপক ড. কামালউদ্দিন আহমদ ২০১৫ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইংরেজি বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী ‘The Unfinished Memories’ তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের পাঠ্য হিসেবে সিলেবাসে অন্তর্ভুক্ত করেন। এছাড়া তিনি মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সংগঠনের রাজনীতির সাথেও যুক্ত রয়েছেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.