দাউদকান্দিতে হারভেস্টার মেশিনে “ভূট্টা কাটা’র উদ্ভোধন করলেন, উপজেলা চেয়ারম্যান 

0 189

 

||নিজস্ব প্রতিনিধি||

দাউদকান্দিতে উপজেলা পর্যায়ে দেশের প্রথম হারভেস্টার মেশিন দিয়ে কৃষকের জমি থেকে “ভূট্টা কাটা’র শুভ উদ্ভোধন করেন, দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যানমেজর মোহাম্মদ আলী(অব.)।

মঙ্গলবার (২৪ মে ২০২২) বিকেলে উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের, মোস্তাকের মোড় এলাকার হারভেস্টার মেশিন দিয়ে একটি ভুট্টা ক্ষেতের ভুট্টা’ কাটার শুভ উদ্বোধন করেন। 

উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর মোহাম্মদ আলী(অব.) বলেন, উপজেলা পর্যায়ে দেশের প্রথম দাউদকান্দিতে হারভেস্টার মেশিন দিয়ে কৃষকের জমি থেকে “ভূট্টা কাটা’র শুভ উদ্ভোধন করা হলো সেই সাথে ‘আধুনিক কৃষি প্রযুক্তির সুফল পেতে শুরু করেছেন কৃষকরা। একসময় ভুট্টা ধান ও গম কাটা মাড়াইয়ের জন্য “কাস্তেই” ছিল প্রধান কৃষি সরঞ্জাম। এখন বদলে গেছে সেই দৃশ্যপট। মাঠে মাঠে এখন পৌঁছে গেছে ভুট্টা গম ও ধান কাটার আধুনিক যন্ত্রপাতি-মেশিন। যন্ত্রের সাহায্যে ভুট্টা গম ও ধান কাটায় সময় এবং খরচ দুই কমছে কৃষকের।’

জানা যায়, উপজেলার ১৫টি ইউনিয়নে ও ১টি পৌরসভায় গতবারের তুলনায় অনেক বেশি জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। মৌসুমের শুরু থেকেই আবহাওয়া অনুকূলে থাকায় মাঠে মাঠে ভুট্টার গাছগুলো দৃশ্যমান হয়ে উঠেছিল। বৈরি আবহাওয়া ও কালবৈশাখীর আঘাত থেকে মুক্ত থাকায় এবারে ভুট্টার কোনো ক্ষতি হয়নি। এ ছাড়া বোরো চাষের তুলনায় ভুট্টা চাষে কম খরচে লাভ অনেক বেশি। তাই এবার অনেক জমিতে ভুট্টা চাষ করা হয়েছে।

দাউদকান্দি উপজেলা কৃষি অফিস সূত্র জানিয়েছে, গতবছর এ উপজেলায় যে পরিমাণ জমিতে ভুট্টার চাষ করা হয়েছিল। এবার তার চেয়ে অনেক বেশি জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। তথ্যমতে, এবার উপজেলার ১৫টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ভুট্টার চাষ হয়েছে ৭,৬০০ হেক্টর জমিতে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.