দাউদকান্দিতে ‘বঙ্গবন্ধু মঞ্চ’ উদ্ধারের দাবিতে বিক্ষোভ মিছিল

0 74

 

||নিজস্ব প্রতিনিধি||

কুমিল্লার দাউদকান্দিতে “বঙ্গবন্ধু মঞ্চ” উদ্ধারের দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৮ মে ২০২২) বেলা সাড়ে ১১টা থেকে দাউদকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলীর নেতৃত্বে দাউদকান্দি বাজার সংলগ্ন পুরাতন ফেরিঘাটে “বঙ্গবন্ধু মঞ্চে” এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধু মঞ্চ পুনরুদ্ধার ও পুনঃস্থাপন বাস্তবায়ন কমিটির আয়োজনে এই কর্মসূচিতে অংশ নেন উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ শ্রমিকলীগ, প্রজন্ম লীগ এবং কুমিল্লা উত্তর জেলার সর্বস্তরের জনগণ।

 

প্রায় সহস্রাধিক মানুষ ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু, ‘একদফা একদাবি, মঞ্চ ছাইড়া কবে যাবি’ স্লোগানে বিক্ষোভ প্রদর্শন করে।

বক্তৃতায় উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী বলেন, “আমরা আজ সুশৃঙ্খল ও শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করছি। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছে আমাদের প্রাণের দাবি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত এই বঙ্গবন্ধু মঞ্চ দ্রুত পুনরুদ্ধার করে এখানে বঙ্গবন্ধু যাদুঘর নির্মাণ করে আমাদের উত্তর প্রজন্মকে জাতির পিতা ও স্বাধীনতা সংগ্রামের ইতিহাস জানার সুযোগ করে দিন।”

মানববন্ধন শেষে উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর(অব.) মোহাম্মদ আলী’র নেতৃত্ব্যে একটি বিক্ষোভ মিছিল পৌরবাজার প্রদক্ষিণ করে উপজেলা চত্বরে গিয়ে শেষ হয়। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাবরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মহিনুল হাসানের একটি স্মারকলিপি দেওয়া হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মহিনুল হাসানের পক্ষে এটি গ্রহণ করেন সহকারী কমিশনার (ভূমি) সুকান্ত সাহা। 

এসময় উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান তরিকুল ইসলাম নয়ন, পৌরসভা প্যানেল মেয়র রকিবউদ্দীন রকিব, উপজেলা যুবলীগের আহ্বায়ক আনোয়ার হোসেন, যুগ্ম আহবায়ক হেলাল মাহমুদ, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি দেলোয়ার পারভেজ দোলন, যুবলীগ নেতা হাজী আল আমিন, মেজর (অব.) মোহাম্মদ আলী সংসদ এর আহবায়ক সোহেল রানা, সদস্য সচিব মুরাদ চৌধুরী সুমন, খাজা প্রধান, সদস্য শাহাজাদা মজুমদার, ১নং সদর উত্তর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান শাহীন, দৌলতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মঈন উদ্দিন চৌধুরী, গৌরীপুর ইউনিয়ন চেয়ারম্যান, নোমান মিয়াসহ কুমিল্লা উত্তর জেলা এবং দাউদকান্দি উপজেলা আওয়ামী লীগ সহযোগী অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা এবং সর্বস্তরের জনগণ।

উল্লেখ্য, ১৯৭৪ সালের ৪ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দাউদকান্দি বঙ্গবন্ধু মঞ্চে দাঁড়িয়ে জনসমুদ্রে ভাষণ দেন। সেবছরই এখানে তদান্তদীন রাষ্ট্রপতির আদেশে ‘বঙ্গবন্ধু মঞ্চ’ নির্মাণ করা হয়।

বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত স্থানটি বাংলাদেশ পর্যটন কর্পোরেশন থেকে সাবেক মন্ত্রী ড. মোশাররফ হোসেন ১৯৯২ সালে তার স্ত্রী বিলকিস হোসেন ও উপজেলা বিএনপির সভাপতি একেএম সামসুল হকের নামে ক্রয় করে নেন। 

স্থানীয়দের দাবি, বঙ্গবন্ধুর স্মরণে ও তাঁর স্মৃতি ধরে রাখতে উত্তর প্রজন্মের কাছে জাতির পিতার ইতিহাস তুলে ধরতে বঙ্গবন্ধু মঞ্চ উদ্ধার করে বঙ্গবন্ধু জাদুঘর নির্মাণ করা হোক।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.